রাসায়নিক হামলার তদন্তকারী দলকে দৌমায় ঢুকতে দেয়নি সিরিয়া

ফাইল ছবি
এশিয়া

রাসায়নিক অস্ত্র নিরস্ত্রীকরণ সংস্থার পর্যবেক্ষকদের সিরিয়ার দৌমায় যেতে দেওয়া হয়নি বলে অভিযোগ করেছেন যুক্তরাজ্যের কর্মকর্তারা। সিরিয়ায় রাসায়নিক হামলার অভিযোগে রাসায়নিক অস্ত্র নিরস্ত্রীকরণ সংস্থার (ওপিসিডব্লিউ) কর্মকর্তারা আলোচনার জন্য সেখানে যেতে চেয়েছিলেন।

ব্রিটিশ প্রতিনিধিদল রবিবার এক টুইট বার্তায় জানান, রাশিয়া এবং সিরিয়া এখন পর্যন্ত দৌমায় যেতে দেয়নি। সেখানে যাওয়া প্রয়োজন; রাশিয়া এবং সিরিয়াকে তাতে সহযোগিতা করতে হবে বলেও টুইটে উল্লেখ করা হয়। এদিকে রাশিয়ার ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী তাৎক্ষণিকভাবে এ ধরনের অভিযোগ প্রত্যাখ্যান করেন। তার দাবি, শনিবার যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ফ্রান্সের হামলার জেরে তারাই (ওপিসিডব্লিউ এর কর্মকর্তারা) দেরি করেছেন।

যদিও সিরিয়ার ডেপুটি পররাষ্ট্রমন্ত্রী দাবি করেছেন, সে দেশের সরকারি কর্মকর্তারা ওপিসিডব্লিউ এর কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন। সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থার প্রতিবেদনেও সে তথ্য উল্লেখ করা হয়েছে। সেখানে আরো উল্লেখ করা হয়েছে, গত তিন দিন ধরে সিরিয়ায় অবস্থান করছেন ওপিসিডব্লিউ এর কর্মকর্তারা। রাসায়নিক অস্ত্র ব্যবহারের ব্যাপারে পর্যবেক্ষণের জন্য ব্রিটিশ কর্মকর্তাদের সঙ্গে দফায় দফায় আলোচনাও হয়েছে।

-ফেসবুক কমেন্টস-

মন্তব্য