ডিজিটাল ওয়ার্ল্ড : প্রধানমন্ত্রীর সাথে সোফিয়ার কথপোকথন (ভিডিও)

জাতীয় তথ্যপ্রযুক্তি শীর্ষ

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলেছেন রোবট সোফিয়া। আজ বুধবার ঢাকা বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে চারদিনব্যাপী ‘ডিজিটাল ওয়ার্ল্ড’ শুরু হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে ডিজিটাল ওয়ার্ল্ডের প্রধান আকর্ষণ রোবট সোফিয়ার সাথে প্রধানমন্ত্রীর  কথপোকথন হয়।

রোবট সোফিয়া আইসিটি খাতে বাংলাদেশ দারুণ সফলাত অর্জন করেছে বলে উল্লেখ করে। সোফিয়া বলে, বাংলাদেশ সরকারের প্রত্যেক মন্ত্রণালয়সহ নাগরিক সেবা ডিজিটালাইজেশন করেছে। এছাড়া বাংলাদেশ বঙ্গবন্ধু হাইটেক সিটি, শেখ হাসিনা সফটটেক পার্কসহ আইসিটি খাতে অভূতপূর্ব উন্নয়ন করেছে। এছাড়া বাংলাদেশ সরকারের বিভিন্ন খাতে উন্নয়নের বর্ণনা দেয় সোফিয়া।

প্রধানমন্ত্রীর উদ্দেশ্যে সোফিয়া বলে, দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ উৎসব ডিজিটাল ওয়ার্ল্ডে আসতে পেরে আমি নিজেকে গর্বিত বোধ করছি। আমি সম্মানীত প্রধানমন্ত্রীকে ডিজিটাল ওয়ার্ল্ড- ২০১৭’র উদ্বোধন করতে অনুরোধ জানাচ্ছি।প্রধানমন্ত্রী এ সময় সোফিয়ার কথার সাথে একমত হয়ে ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধন ঘোষণা করলে প্রধানমন্ত্রীকে সোফিয়া ধন্যবাদ জানিয়ে বলে ‘থ্যাংক ইউ অনারেবল প্রাইম মিনিস্টার’।

এর আগে সোফিয়াকে প্রধানমন্ত্রী অভিবাদন জানিয়ে জিজ্ঞেস করেন, সোফিয়া তুমি কেমন আছো?’জবাবে সোফিয়া বলে, আমি ভালো আছি, ধন্যবাদ মাননীয় প্রধানমন্ত্রী। সত্যি আজকে আপনার সাথে দেখা করে খুব ভালো লাগছে।

প্রধানমন্ত্রী তাকে প্রশ্ন করেন, তুমি আমাকে কীভাবে চেন? জবাবে সোফিয়া জানায়,  আমি এও জানি আপনি বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা। আপনাকে মাদার অব হিউম্যানিটি বলেও ডাকা হয় এবং ডিজিটাল বাংলাদেশের স্বপ্নদ্রষ্ট্রা। তাছাড়া আপনার নাতনীর নাম ও আমার একই, সোফিয়া। এসময় পুরো হলরুমে হাসির রোল পড়ে যায়। প্রধানমন্ত্রী সবাইকে বলেন, আপনার জানেন জয়ের (সজীব ওয়াজেদ জয়) মেয়ের নামও সোফিয়া।

ভিডিও  

সূত্র- ডিবিসি নিউজ

-ফেসবুক কমেন্টস-

মন্তব্য